আজ রবিবার, ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সোনারগাঁ -রূপগঞ্জে ২টি কারখানা সীলগালা

রূপগঞ্জ থানাধীন তারাব পৌরসভা এলাকায় ‘‘আরাফ এডিবল ফুড প্রোডাক্টস’’ ফ্যাক্টরীতে দেশের বিভিন্ন এলাকা হতে খোলা ভোজ্য তেল সংগ্রহ করে বিএসটিআই এর অনুমোদন ব্যতীত বিএসটিআই লোগো ব্যবহার করে বোতলজাত ও বিপণন করার অপরাধের দায়ে ফ্যাক্টরীর মালিক মোঃ এবাদত হোসেন খান (৩৫)’কে হাতে-নাতে আটক করেছে র‌্যাব । সোমবার ( ৩১ আগস্ট) র‌্যাব অভিযান চালিয়ে তাকে আটক করে। এসময় র‌্যাবের ভ্রাম্যমান আদালতের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ আক্তারুজ্জামান খাদ্য নিরাপদ আইন ২০১৩ এর ৩৯ ধারা অনুযায়ী ১ লক্ষ টাকা জরিমান প্রদান করেন।

মঙ্গলবার ( ১ সেপ্টেম্বর ) দুপুরে র‌্যাব-১১ এর অতিরিক্ত পুলিশ সুপার ( সিপিএসসি আদমজীনগর) মোঃ জসিম উদ্দীন চৌধুরী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

তিনি জানান, আরাফ এডিবল ফুড প্রোডাক্টস’’ নামক ফ্যাক্টরী সংশ্লিষ্ট সরকারি সংস্থার অনুমোদন ব্যতীত খোলা ভোজ্য তেল বিভিন্ন ব্যান্ডের নামে বোতলজাত করে আসছিল। উক্ত প্রতিষ্ঠানের বোতলজাতকৃত ভোজ্য তেল নিম্নমানের যা জনস্বাস্থ্যের জন্য খুবই ঝুঁকিপূর্ণ। এই অননুমোদিত ভোজ্য তেল নারায়ণগঞ্জ, ঢাকা সহ দেশের বিভিন্ন জেলায় বাজারজাত করে আসছে বলে উক্ত ফ্যাক্টরীর মালিক প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানায়। এদিকে সোনারগাঁ থানাধীন মঙ্গলেরগাও এলাকায় ‘‘সাফায়েত এন্টারপ্রাইজ’’ নামক পলিথিন ফ্যাক্টরীতে অভিযান চালিয়েছে র‌্যাব-১১। ফ্যাক্টরিতে নিষিদ্ধ পলিথিন উৎপাদনের দায়ে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ (সংশোধিত ২০১০) এর ৬ (ক) ধারা অনুযায়ী পরিবেশ অধিদপ্তর, নারায়ণগঞ্জ কর্তৃক ফ্যাক্টরীটি সীলগালা করা হয় এবং ৯১৪ কেজি নিষিদ্ধ পলিথিন ও ১৫০ কেজি পিপি দানা উদ্ধার করা হয়। তিনি জানান, সাফায়েত এন্টারপ্রাইজ সরকারি আইন লঙ্ঘন করে দীর্ঘদিন যাবৎ মঙ্গলেরগাও এলাকায় একটি ফ্যাক্টরী ভাড়া নিয়ে নিষিদ্ধ পলিথিন উৎপাদন করে নারায়ণগঞ্জ সহ দেশের বিভিন্ন জেলায় বাজারজাত করে আসছিল। এই নিষিদ্ধ পলিথিন ও পলিথিন তৈরীর কাঁচামাল জনস্বাস্থ্য ও পরিবেশের জন্য মারাত্নক হুমকি স্বরূপ।

স্পন্সরেড আর্টিকেলঃ